ScienceTechnology

পাখির মত ঝাক-বাধা সামরিক ড্রোন, এক হয়ে করবে হামলা!!

ড্রোন-সোয়ার্ম…
কখনো কি কোনো হলিউড মুভিতে দেখেছেন যে ড্রোন গুলো একটি আরেকটির সাথে সংযোগ হতে থাকে??
সংযোগ হতে হতে তারা হয়ে যায় একটি বড় কোনো ড্রোন যার সক্ষমতা বেড়ে যায় পূর্বের চেয়ে কয়েকশ অথবা কয়েক হাজার গুণ বেশি??

Nano Swarming Project


হ্যা আপনি জানলে অবাক হবেন যে চীন,ব্রিটিশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনী এমনই এক প্রযুক্তির উপর পরীক্কষা চালাচ্ছে যেখানে ক্ষুদ্র ক্ষুদ্র ড্রোন তো আক্রমণ করবেই এমনকি সেই ড্রোন গুলো একে অপরের সাথে সংযুক্ত হয়ে একসাথেও আক্রমণ করতে সক্ষম। আর এই প্রযুক্তি নিয়ে কাজ করার মূল উদ্দেশ্য হলো এন্টি মিসাইল অথবা এন্টি ড্রোন প্রযুক্তি থেকে রক্ষা পাওয়া।

আমরা বড়াবড়ই জেনে আসছি যে ড্রোন প্রযুক্তির জন্য তুরস্ক বিশ্বের অন্য সকল দেশ থেকে এগিয়ে। কিন্তু তার সাথে পাল্লা দিতেই এবং তাকে পিছনে ফেলার জন্যই কাজ করা হচ্ছে এই প্রযুক্তির উপর। আর যখন এর আকৃতি ক্ষুদ্র ক্ষুদ্র থাকবে তখন তা বিচ্ছিন্ন ভাবে ছড়িয়ে ছিটিয়ে শত্রু সীমানায় ঢুকে পড়বে তাদের রাডারে কোনো রকম ধরা না পরেই।


এই সম্পর্কে ব্রিটিশ ডিফেন্স সেক্রেটারি ২০১৯ এর ফেব্রুয়ারি তে দেয়া তার এক বিবৃতিতে বলেছিলেন “Swarm squaddrons will be developes by the British armed froces in coming years.”
যার কাজ শুরু হয়ে গেছে বলেও ইতোমধ্যে তথ্য প্রকাশ করছে প্রযুক্তিবিষয়ক তথ্য ফাস করা অনেক গুপ্ত সংস্থ্যা।

বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত এসব রোমাঞ্চকর তথ্য পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে আমাদের পাশেই থাকুন এবং আপনার বন্ধুদেরকে জানানোর উদ্দেশ্যে তাদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ inotic-1 News Tech24 – Technology News Online

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button