Science

সুস্থ হয়ে যাবে সকল মানসিক প্রতিবন্ধি!! বিজ্ঞানের এক অকল্পনীয় প্রযুক্তি!

মস্তিষ্ক। মানুষ অন্য অন্য সকল জীব থেকে আলাদা তার মস্তিষ্কের কারণে। তার এই ব্রেইন এর ক্ষমতা তাকে করে তুলেছে প্রাণী জগতের সবচেয়ে বুদ্ধিমান প্রাণী। কিন্তু প্রায়শই আমরা দেখতে পারি এমন অনেক শিশু জন্ম নেয় যারা মানসিক/ শারীরিক প্রতিবন্ধি থাকে।

কিন্তু কেন???

মানসিক প্রতিবন্ধিঃ যাদের শরীরের সকল অঙ্গ-প্রত্যঙ্গ ঠিক থাকে কিন্তু তবুও তারা হাটতে/চলতে পারে নাহ। তাদের বুদ্ধি-মত্তা কম থাকে। কেমন পরিবেশে তার কি আচরণ করা উচিৎ তার জ্ঞান সম্পর্কে সে অজ্ঞাত থাকে। কিন্তু এমন কেন হয়?? কখনো ভেবে দেখেছেন কি?

মানুষ যখন কোনো কিছু ভাবতে শুরু করে তখন তার ব্রেইনে থাকা নিউরণগুলো তার নার্ভ সেল গুলো ক্যামিক্যাল সিগনাল প্রদান করে এবং এই ক্যামিক্যাল সিগনাল দ্বারা নার্ভ গুলো তাদের মধ্যে তথ্য বিনিময় করে এবং বুঝে থাকে যে তাকে কি করতে হবে। তার কি এখন হাসতে হবে নাকি কাদতে হবে নাকি তাকে এখন গল্প বলতে হবে।

কিন্তু একজন মানসিক
প্রতিবন্ধির ব্রেইনে থাকা নিউরণ গুলো অথবা নার্ভ গুলো ডেমেজ্ড থাকে । যার ফলে তার চিন্তা করার ক্ষমতা সীমাবদ্ধ হয়ে যায়। এবং তার এই মুহুর্তে কি করা উচিৎ এই বিষয়টাই ভাবতে পারে নাহ।

কিন্তু Bath University এর একদল বিজ্ঞানী তৈরি করে ফেলেছে এক Artificial Neuron Silicon Chipset যা ব্রেইনে প্রতি-স্থাপনের আপনার ডেমজ্ড হয়ে যাওয়া নিউরণ গুলো যা আপনার নার্ভ সিষ্টেম গুলোর কাছে সিগন্যাল দিতে ব্যর্থ হচ্ছিলো, সেগুলোর সিগন্যাল দেয়ার চেষ্টা নিজে ক্যাপচার করবে এবং তার মাত্রা যতটুকু প্রয়োজন সেই অনুযায়ী বাড়িয়ে দিবে এবং নার্ভ সিষ্টেম গুলোর কাছে পৌছে দিবে। যার ফলে তার ব্রেইন তখন বুঝতে পারবে এই মুহুর্তে তাকে কি করতে হবে। তার শরীরের কোনো অঙ্গ নাড়াতে হবে নাকি কোনো কিছুর জন্য ডিসিশন নিতে হবে। যার ফলে তার মানসিক সমস্যা থাকবে নাহ বললেই চলে।

এই সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের পেইজ টিতে লাইক দিয়ে পাশে থাকুন। এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন।
ধন্যবাদ।

inotic-1

News Tech24 -Technology News Online

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button