Technology

থাকছে নাহ আর টাকার নোট!!চলবে ক্রিপ্টো-কারেন্সি!

টাকা। কথায় আছে সৃষ্টিকর্তার পরে কারো দ্বারা কিছু ঘটানো সম্ভব হলে তা হলো টাকা।

কিন্তু বহুকাল পূর্বে বিনিময়ের মাধ্যম হিসেবে ছিলো স্বর্ণমুদ্রা – রৌপ্যমুদ্রা ইদ্যাদি, যা পর্যায়ক্রমে রুপ নিয়েছে টাকার নোট অথবা কয়েন হিসেবে।

কিন্তু অবাক হলেও সত্য যে ধীরে ধীরে এই টাকার কাগজের নোট এবং কয়েনও পরিবর্তন হয়ে যাচ্ছে ক্রিপ্টোকারেন্সি / ভার্চুয়াল টাকায়।

Online Cryptocurrency

মানুষের কেনাকাটা থেকে শুরু করে অর্থ লেনদেন হয়ে পড়ছে ইন্টারনেট নির্ভর এবং এতে করে বিনিময় মাধ্যম হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে এই ক্রিপ্টোকারেন্সি।
আর এই তালিকায় সবচেয়ে এগিয়ে আছে বিটকয়েন।

বর্তমানে আমাদের পার্শ্ববর্তী দেশ ইন্ডিয়া সহ অনেক দেশেই তা পেয়েছে বৈধতা। তবে আমাদের দেশে এখনো বিটকয়েনকে বৈধতা দেয়া হয়নি পাশাপাশি এই কারেন্সিকে অবৈধ বলাও চলে নাহ। কারণ এখন পর্যন্ত এই কারেন্সি নিয়ে তৈরি করা হয় নি কোনো আইন।

তবে অনলাইন ক্রেতাদের, ক্রিমিনাল এবং ধনীদের মধ্যে এই বিটকয়েন হয়ে উঠেছে জনপ্রিয়। কারণ বিটকয়েনে টাকা রাখলে দিতে হচ্ছে নাহ কড়। কোটি কোটি টাকা কোনো রকম কড় ছাড়াই রাখা যাচ্ছে সেখানে। অন্যদিকে বিভিন্ন অপহরণ, খুনের টাকা আদায় এবং ব্লাকমেইল এর জন্যও ব্যবহার করা হচ্ছে এই বিটকয়েন। কারণ এতে ব্যবহার করা হয়েছে ব্লকচেইন টেকনোলজি। যার দ্বারা বিটকয়েন একাউন্টের সঠিক মালিককে খুজে বের করা অসম্ভব ব্যাপার। অনলাইন ক্রেতারাও উপচে পড়ে ব্যবহার করছে এই বিটকয়েন। কারণ বিটকয়েনে পেয়মেন্ট করলে পন্য পাওয়া যাচ্ছে আরো কম টাকায়।

শুধু বিটকয়েনই নয় ইথারিয়াম, লাইটকয়েন,থেদার,তেজস এর মত কারেন্সি গুলো দিয়েও করা হচ্ছে পেয়মেন্ট। ডলার খরচের এর জন্য ব্যবহৃত হচ্ছে পেয়পাল এর মত ভারচুয়াল ওয়ালেট। যা দখল করে নিচ্ছে টাকার নোটের জায়গা।
ধন্যবাদ।

inotic-1
News Tech24 – Technology News Online

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button