HackingHardware & DeviceTechnology

শুনে নিচ্ছে আপনার ফোন কল!! হাতিয়ে নিচ্ছে তথ্য!!

#IMSI_CATCHER
নাম শুনেছেন কখনো?? হ্যাঁ শুনেছেন তো কারণ আলজাজিরার নিউজেই শুনেছেন আর ওখানে না শুনলেও মাত্রই তো শুনলেন।

  • এটা কি?
  • এটা দিয়ে কি করে??
  • ধরেন আপনি আর আপনার গফ লুতু পুতু কোথা বলছেন আর কেউ আপনাদের অজান্তেই তা শুনছে।
  • এর চেয়ে খারাপ কিছু কি আর হবে??
  • ব্যবসায়ই লোকদের গ্রাহকদের কথা কেউ শুনে?
  • কোনো মানুষের টাকা লেনদেনের কথা শুনলে?
  • রাজনরাজনৈতিক নেতার ফোনালাপ শুনলে?(অনেকের কথাই কিন্তু ভাইরাল হয়)
IMSI CATCHER DEVICE

হ্যাঁ কেউ যদি আপনার ব্যক্তিগত কল এর কথা শুনতে পারে তারা এমন অনেক কিছুই করতে পারে। প্রথমে জেনে নেই আপনি যখন কাউকে কল করেন তখন সেইটা কিভাবে কাজ করে।
রহিম যখন তার গফ টিনা কে কল দেয় তখন রহিমের ফোন তার সবচেয়ে বেশি কাছে থাকা টাওয়ারের এর কাছে নেটওয়ার্ক হস্তান্তর করে এবং সেই টাওয়ার টিনার নিকটে থাকা সবচেয়ে কাছের টাওয়ার এর কাছে সেই কলটি পাঠায় এবং সেই টাওয়ারটি টিনার কাছে কলটি পাঠায় এই ভাবেই একে অন্যের সাথে সিগন্যাল এর মাধ্যমে কোথা বলতে থাকে।

Imsi catcher Working

তাহলে এখানে সেই লোক যার কাছে IMSI CATCHER আছে তারা কিভাবে তাদের কথা শুনবেন ???
তার কাছে থাকা imsi catcher যন্ত্রটি সে সেট করে নিবে। কারণ সব ফোনেরই যেমন একটা অদ্বিতীয় IMEI নাম্বার থাকে অনুরুপ ভাবে সব সিম এর একতি করে IMSI নাম্বার থাকে।
বিশ্বাস না হলে আপনার সিমের প্যাকেটটার উপরে দেখে নিন। ওই দল যাদের কাছে এই যন্ত্রটি আছে তারা ওই নাম্বারের IMSI code টা যন্ত্রে ইনপুট দিয়ে রাখে এতে করে যখনই রহিম কাউকে কল দিবে তখনই সেই কলটি সরাসরি টাওয়ারে না যেয়ে তার কাছে থাকা ওই যন্ত্রের মধ্যে দিয়ে আগে আসবে কারণ তার ফোনটি তখন মনে করবে তার এই যন্ত্রটিই সবচেয়ে কাছের টাওয়ার।


আমি কি কাউকে imsi number দিয়ে আসছি যে সে ওটা জেনে যাবে?
নাম্বার জানা থাকলে imsi number বের করা পুলিশের জন্য বা টেলিকম বিভাগের জন্য এইটা পানি গেলার থেকেও সহজ কাজ। এর কাজঃ

  • যেকোনো দুটি ফোনের মধ্যে মেসেজ আদান প্রদান দেখা যায় এবং তা কিছু কিছু ক্ষেত্রে পরিবর্তন করাও সম্ভব।
  • যেকোনো ফোনের, ফোন কল শুনা যায়।
  • ৮০% মানুষের সোস্যাল মিডিয়া একাউন্টে ঢুকে পড়া যায় (তবে এর জন্য কিছু আলাদা টুল কিনতে হয়)
  • তথ্য আদান প্রদানে নজরদারি করা হয়(আলাদা টুল কিনতে হয় এর সাথে)
  • spoofing করা (মানেহ আপনাকে কল দিবে ওই যন্ত্র যার কাছে আছে উনি কিন্তু আপনার ফোনে উঠবে আপনার মা/বাবা/যেকারো নাম্বার।(স্পুফিং সম্পর্কে জানতে হ্যাকিং মেনুতে যান)

ইজরাইলি গোয়েন্দা সংস্থ্যা, চীনের সরকার এবং হ্যাকাররা, আমেরিকারিকান গোয়েন্দা সংস্থ্যা। এই তিনটি দেশ এই প্রযুক্তি সবচেয়ে বেশি ব্যবহার করে থাকে।
তবে এই imsi catcher সবাই কিনতে পারে নাহ
না পারার কারণ – অনেক টাকা দাম যা সবার পক্ষে দেয়া পসিবল নাহ
যেমন ১০-১২ লাখ ২০ লাখ ভালো গুলা যেইগুলাতে ২জি , ৩জি , ৪জি সব প্রকারের সিমের কথাই শুনতে পারবেন এবং মিলিটারি গ্রেডের গুলো কয়েক কোটি পর্যন্ত হয়ে থাকে। সবাই এইটা কিনতে পারে নাহ কারণ এটা শুধু মাত্র sim কোম্পানির লোক অথবা কোনও প্রতিষ্ঠান যাদের সরকার পারমিশন দিছে অথবা প্রশাসন লোক এরাই কিনতে পারবে কিন্তু সিম কোম্পানি ছাড়া অন্য সবার জন্যই এইটা ব্যবহার করা সম্পুর্ন নিষেধ।

তবে বাংলাদেশ, ইন্ডিয়া সছোট বড় সব দেশের অনেক ছোট লেভেল এর হ্যাকারর’ এইটা কিনে থাকে। কিন্তু তারা এইটা ক্রয় করে খুব সল্প দামে(৪০০০-৫০০০ টাকা) লাক্ষ এবং কোটি টাকার জিনিস কেউ এই দামে বিক্রি করবে নাকি ?? নাহ। কিন্তু ভাবুন ঘড়ি তো রোলেক্স কম্পানিরও আছে যার দাম ৪০-৫০ লাখ টাকা আবার ১৫০ টাকা দামেরও ঘড়িও আছে। দাম যাই হোক কাজ কিন্তু একই, টাইম দেখায়। ৩৫০০-৬০০০ টাকায় যেইগুলা পাওয়া যায় সেগুলা সব ব্লাক মার্কেট থেকে। কোনও লিগ্যাল ওয়েবসাইট আপনার কাছে কাগজ পত্র ছারা বিক্রি করবে নাহ। আর এই দামে যেগুলো রয়েছে বেশির ভাগই শুধু ২জি পর্যন্ত সাপোর্ট করে। জেনে গেলেন তো imsi catcher সম্পর্কে?

বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত এসব রোমাঞ্চকর তথ্য পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে আমাদের পাশেই থাকুন এবং আপনার বন্ধুদেরকে জানানোর উদ্দেশ্যে তাদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ
inotic-1
News Tech24 – Technology News Online

Back to top button